বিরহী মন
- সূর্য মুহাম্মাদ জান - মহাবিদ্রোহী ২৮-০৪-২০২৪

হূদয়ের গহীনে স্বতঃস্ফুর্তে শত প্রেম আজো উঁকি দিয়ে
মুখ ফিরিয়ে বিদির্ণ প্রান্তরে চলে যায়
ব্যথাতুরে মুখ থুবরে পড়ে রয় প্রেম
অবহেলা আর ঘৃণা প্রাপ্যতার নিবিড় অরণ্য নীলিমায় ।
বিষাদের সুর উঠে বিরহের মহোবাঁশিতে
ব্যর্থতার কালো হাত
অহর্নিশি গলা চাপড়ে ধরে আমার বিরহী মনের,
জলজ পতঙ্গ গুলোও আমায় দেখে এখন হেসে উঠে
বিষন্নতার কুৎসিত তুষাহাওয়া ওলোট পালোট করে মনের
সমস্ত প্রেম আর গজিয়ে ওঠা স্বপ্ন গুলোকে।
বিরহী মন
আমার প্রেমে পোড়া বিরহী মন
মাঝ রাতে আতঙ্কে আটোসুটিয়ে আসে
বাহিরে নিশিত রাইতের পাখী গুলো নৃত্যে
মগ্ন মনে বিভোর থাকে ধুলো কুয়াশায়
আর আমাকে উপহাস করে ।
একজনকে পরাণেরও অধিক বেসে ছিলাম ভালো
দিয়ে ছিলাম পরাণে ঠাঁয়
সে-ই মোর হূয়ার ভেতরে প্রেম পদ্ম অবশেষে ব্যথার নীলপদ্ম
রচিয়া গিয়াছে মোর চোখের আড়ালে
অজানায়
সুদুরে অন্য কাহারো মনের মহনায় ।
আমার বিরহী মনে আজো তাহার প্রেমের সুর বাজে
আজো তাহার মুখটি পূর্ণিমার চন্দ্র হয়ে হূয়াকাশে উঠে,
আজো বিরহী মন আমার রইলো পড়ে তাহার প্রেমের বৃন্দাবনে
তবুও সে তো বুঝলো কত ভালোবাসি তাহারে ।
প্রেমের অনলে দগ্ধ হয়ে আজ বড় কঠিন হয়ে গেছে
আমার বিরহী মন
ব্যথার মাঝে ডুকরে উঠে আর প্রহর গুনে
আসিবে প্রাণ বন্ধুয়া কখন ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।